রাসুলুল্লাহ (সাঃ) বলিয়াছেন—যে ব্যক্তি শোক বা বিপদের সময় ধৈর্যহারা হইয়া বুক ও মাথা থাপরায়, পরনের কাপড় ও মাথার চুল ছিড়িয়া ফেলে, সে যেন বর্শা লইয়া আল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করিতে যায় ।
যে ব্যক্তি শোক পালনার্থে ঘরের দরজায় কালো পর্দা লাগায় বা কালো কাপড় পরে, কাপড় ছিরিয়া ফেলে, ঘরের জিনিস পত্র ভাঙ্গিয়া চুরিয়া নষ্ট করে অথবা গাছ-পালা উঠাইয়া ফেলে, তাঁহার অঙ্গ প্রত্যঙ্গের লোমের সমান সংখ্যক ঘর তাঁহার জন্য দোযখে তৈয়ার করা হয় অথবা ৭০ জন পয়গাম্বরকে হত্যা করার সমান গোনাহ আমলনামায় লিখা হয় এবং তাঁহার জীবনের সকল নামাজ রোজা বরবাদ হইয়া যায় ।
যে পর্যন্ত ঐ ব্যক্তি তাঁহার শরির বা দরজা হইতে শোকের চিহ্ন সরাইয়া না ফেলে এবং উক্ত কার্যের জন্য অনুতপ্ত হইয়া তওবা না করে,
সেই পর্যন্ত তাঁহার কোন এবাদাত বন্দেগী কবুল হইবে না । ঐ ব্যক্তির প্রতি আসমান ও জমিনের সহস্র গোনাহ লিপিবদ্দ করা হয় । ঐ ব্যক্তি বিনা তওবায় মরিয়া গেলে তাঁহার সম্পূর্ণ উলঙ্গ অবস্তায় কবর হইতে উঠাইয়া হাশরের ময়দানে উপস্তিত করা হইবে ।
আর একটা হাদীসে বর্ণিত আছে—যখন কোন ব্যক্তি শোকে অধীর হইয়া উচৈঃস্বরে কাঁদিতে থাকে, তখন মউতের ফেরেশতা তাঁহার দরজায় দাড়াইয়া বলিতে থাকে—তোমার এইরূপ চীৎকার ও কাঁদাকাটি করার অর্থ কি?
তুমি কাহার উপরে এইরূপ ক্রোধ ও অসন্তুষ্টি প্রকাশ করিতেছ?
যদি তুমি আমার প্রতি রাগান্বিত হইয়া থাক, তবে ইহা একেবারেই অর্থহীন ।
কারণ আমি আমার প্রতিপালকের আজ্ঞাবহ দাস মাত্র । আমি যেখানেই মৃত ব্যক্তির পরমায়ুর একটি প্রভুর আদেশ ব্যতীত করি না ।
আমি মৃত ব্যক্তির পরমায়ুর একটি মুহূর্ত অবশিষ্ট হাকিতে অথবা তাঁহার জন্য বরাদ্দকৃত রিযিকের একটি দানা বাকী থাকিতেও তাহাকে দুনিয়া হইতে উঠাইয়া নেই নাই ।
কারণ আমি আমার প্রতিপালকের আজ্ঞাবহ দাস মাত্র । আমি যেখানেই মৃত ব্যক্তির পরমায়ুর একটি প্রভুর আদেশ ব্যতীত করি না ।
আমি মৃত ব্যক্তির পরমায়ুর একটি মুহূর্ত অবশিষ্ট হাকিতে অথবা তাঁহার জন্য বরাদ্দকৃত রিযিকের একটি দানা বাকী থাকিতেও তাহাকে দুনিয়া হইতে উঠাইয়া নেই নাই ।
আর যদি তুমি আল্লাহর উপরে রাগান্বিত ও অসন্তুষ্ট হইয়া এইরূপ ব্যবহার করিয়া থাক, তবে ইহাতে তোমার কোন লাভ হইবে না,
বরং তুমি কুফরীতে পতিত হইতেছ ।
আল্লাহর ইচ্ছায় বাধা দেওয়ার যেমন তোমার কোন ক্ষমতা নাই তেমনি তাহাতে ক্রোধ প্রকাশ করারও তোমার কোন অধিকার নাই ।
আল্লাহর ইচ্ছায় বাধা দেওয়ার যেমন তোমার কোন ক্ষমতা নাই তেমনি তাহাতে ক্রোধ প্রকাশ করারও তোমার কোন অধিকার নাই ।
No comments: